• যারা লেখালেখি করতে চায় এবং যারা লেখালেখি করছে, তাদের তরক্কির জন্য সেই প্রাচীন উপদেশই আবার উচ্চারণ করছি—পড়ো পড়ো এবং পড়ো…

• ইদানীং মনে হচ্ছে, সৃষ্টিশীল লেখকদের চেয়ে অনুবাদকদের পড়ার পরিধি আরও ব্যাপক হওয়া জরুরি। একটি বই অনুবাদের জন্য অনুবাদকের কেবল অক্ষরজ্ঞান থাকলেই চলে না, পারিপার্শ্বিক আরও অনেক জ্ঞানের প্রয়োজন হয়।
• মোবাইলে সময় নষ্ট করার অভ্যাস হলে মোবাইলকেই পড়ার মাধ্যম বানান। পিডিএফ পড়ুন, হরেক স্বাদের বাংলা আর্টিকেলের বেশকিছু ওয়েব ও অ্যাপ আছে—সেগুলো ইন্সটল করে হোমস্ক্রিনে রাখুন। দিনে আর না হোক অন্তত দু-একবার সেগুলো খুলে দেখুন।
• বই পড়ে বা বই লিখে বিপ্লব সাধন করে ফেলব—এ ধরনের মানসিকতা নিয়ে বই/রচনা পড়বেন না। বই পড়বেন জানার জন্য, নিজের জ্ঞান বৃদ্ধির জন্য, সর্বোপরি নিজেকে উন্নত করার জন্য। বইয়ের কাঁধে বন্দুক রেখে বই পড়লে সে বই আপনার চিন্তাকে উন্নত না করে বরং দরিদ্র করতে পারে।
• ভালো বই পড়ুন। সস্তা রুচি ও চিন্তার বই পরিহার করুন।
• শিশুদের মোবাইলাসক্তি দূর করতে তাদেরকে বইয়ের সঙ্গে পরিচিত করান। মেরে কেটে যেভাবে হোক—দিনের কিছুটা সময় তাদের বইয়ের সঙ্গে রাখুন। আপনি মা/বাবা/পরিবারের সদস্য হিসেবে শিশুদের সামনে বই পড়ার অভ্যাস করুন। তাদের দেখিয়ে দেখিয়ে বই পড়ুন। বাচ্চারা পড়ে পড়ে শেখে না, তারা দেখে দেখে শেখে। এক মাস পরখ করে দেখুন, আপনার সন্তান বইমুখী হবে, ইনশাআল্লাহ!

২ Comments

S. M AL-AMIN · ২২ ফেব্রুয়ারি , ২০২৩ at ১০:৪৭ পূর্বাহ্ণ

আপনার লেখাগুলো চমৎকার। খুব ভালো লাগে লেখা গুলো। মাঝেমধ্যে এখানে ঢুকে পড়ি লোখাগুলো। ভালোবাসা নেবেন। সালাম।

    সালাহউদ্দীন জাহাঙ্গীর · ১৫ মার্চ , ২০২৩ at ৮:৪৪ অপরাহ্ণ

    নতুন অনেক লেখা আপ করেছি। পড়তে থাকুন…

Comments are closed.