কখনো ক্ষুদ্র চিন্তা করবেন না। নিজেকেও নিয়েও না, অন্যকোনো বিষয় নিয়েও নয়। যখনই চিন্তা করবেন, অবশ্যই বৃহত কিছু চিন্তা করবেন।

উদাহরণ দেই। একটা বই লিখবেন। আপনার বইয়ের পাঠক কারা? ধরলাম আপনি মাদরাসার ছাত্র বা মাদরাসা থেকে পাশ করা একজন মওলানা-লেখক। এই দৃষ্টিকোণ থেকে আপনি চিন্তা করছেন যে আপনার বইয়ের পাঠক হবে মাদরাসার ছাত্র-শিক্ষকগণ এবং মহিলা মাদরাসার জেনানাগোষ্ঠী। আপনাকে সতর্ক করে দিয়ে বলছি, এই চিন্তা আজ থেকে আর কখনোই করবেন না।

আপনি যখন একটা প্রবন্ধ, গল্প, কলাম বা একটা জলজ্যান্ত বই লিখবেন তখন আপনাকে প্রথমেই চিন্তা করতে হবেআপনার বইয়ের উদ্দিষ্ট পাঠক হলো দেড়শ কোটি মুসলিম। কথাটা আমি পুনরোল্লেখ করছিআপনার উদ্দিষ্ট পাঠক হলো দেড়শ কোটি মুসলিম। হতে পারে আপনার বইটি বাংলাভাষায় বা উর্দু-আরবিতে লেখা, কিন্তু আপনি যখন বইটি লিখতে যাবেন তখন অবশ্যই আপনাকে দেড়শ কোটি মুসলিমের কথা মাথায় রেখে বইটি লিখতে হবে।

আপনি একজন লেখক, আপনি ইসলাম বা মুসলিম সম্পর্কিত কোনো বিষয় নিয়ে বই লিখছেন, তাহলে সেটা কেন ক্ষুদ্র একটা জনগোষ্ঠীর জন্য বিশেষায়িত হবে? একজন মুসলিম হিসেবে দেড়শ কোটি মুসলিমের কাছে আপনি সমানভাবে দায়বদ্ধ। আপনি একজন ‘নায়েবে নবী’। মানে বুঝেন এই শব্দের? আমাদের নবীজির যে কাজ ছিল আপনারও ঠিক একই কাজ। নবীজি কখনোই এটা বলেননি যে এই হাদিসটা কেবলমাত্র মদিনাবাসীর জন্য, কিংবা এই বিধানটা কেবলমাত্র খাজরাজ গোত্রের জন্য বিশেষায়িত। তিনি সমগ্র মুসলিম উম্মাহর জন্য এক চিন্তা করেছেন। ক্ষুদ্র মনোবৃত্তি রাসুল কখনোই প্রশ্রয় দেননি।

আপনি কওমি মাদরাসায় পড়ছেন বা পড়েছেন, মানো হলো, আপনি দেড়শ কোটি মুসলিমের জন্য নিজেকে নায়েবে নবী হিসেবে তৈরি করেছেন। শুধুমাত্র কওমিপাশ লোকদের জন্য আপনি নায়েবে নবী হননি। যদি এমনটাই চিন্তা করে থাকেন তাহলে বুঝতে হবে, আপনার পড়াশোনার মাঝে গাফলতি আছে কিংবা আপনি কুরআন-হাদিসের মর্মার্থ মোটেও অনুধাবন করতে পারেননি। এত ক্ষুদ্র চিন্তা নিয়ে আল্লাহ কুরআন অবতীর্ণ করেননি এবং রাসুলকে এমন ক্ষুদ্র কাজের জন্য পৃথিবীতে প্রেরণ করেননি।

আর যদি আপনার বইটি ইসলাম বা মুসলিম সম্পর্কিত না হয়, তাহলে আপনার বইয়ের উদ্দিষ্ট পাঠক হবে এই পৃথিবীর সাত শ কোটি মানুষ। একবার ভাবুন, যখন আপনি সাত শ কোটি মানুষের জন্য একটি বই লিখবেন তখন সেই বইয়ের ভাষা, চিন্তা, সৌকর্য কতটা উন্নত হবে! কিন্তু যদি আপনি ক্ষুদ্র জনগোষ্ঠীর জন্য একটি বই লিখতে যান তখন আপনার মনে হবে, কোনোরকম ঘষামাজা দিয়ে একটা বই হলেই হলো!

মনে রাখবেন, লেখকসত্তা আল্লাহর পক্ষ থেকে আপনার কাছে একটা আমানত। আপনি যদি ক্ষুদ্র চিন্তা দিয়ে সেই আমানতের অপব্যবহার করেন তাহলে আপনাকে নরকে পুড়তে শত সহস্র বছর।


মাসিক নবধ্বনির সৌজন্যে