প্রচলিত একটা স্লোগান আছে— ‘একটা দুইটা তমুক ধর – সকাল বিকাল নাস্তা কর’! মিছিলকারী লোকজন প্রতিপক্ষের নাম ধরে এই স্লোগান দিয়ে থাকে। কিন্তু এই স্লোগানের মর্মোদঘাটন করা আজ পর্যন্ত আমার পক্ষে সম্ভব হয়নি। এই স্লোগান বড় মশহুর স্লোগান। একসময় পল্টন-মুক্তাঙ্গনের মিছিলে আমিও বহুত দিয়েছি। মর্মোদঘাটন ছাড়াই দিয়েছি। স্লোগানের জন্য মর্ম বড় কথা নয়, তালটাই আসল। তাল ঠিক থাকলে হেইয়ো… জোরছে বলো… দিয়েও মিছিল চালিয়ে নিয়ে যায়।

আজকে সকাল থেকে ভাবছি— এই স্লোগানের আসলে ম্যাসেজটা কী? কী বুঝাতে চাওয়া হয়েছে এই নাস্তা সর্বস্ব ঝাঁঝালো স্লোগানে? সাধারণভাবে যদি অর্থ বিশ্লেষণ করি তাহলে দেখা যাচ্ছে— যাকে ধরার কথা বলা হচ্ছে, তাকে যেখানেই পাওয়া যাবে সেখানেই ধরে কাঁচা খেয়ে ফেলতে হবে। কোনো রহম করম করা যাবে না— Kill & Eat প্রক্রিয়া। নট চুদুরবুদুর। 

কিন্তু এখানে সমস্যা হচ্ছে টাইমিং নিয়ে। স্লোগানে বলা হয়েছে সকাল এবং বিকালের নাস্তার কথা। কাঙ্ক্ষিত ব্যক্তিকে যদি লাঞ্চ বা ডিনারের সময় ধরা হয় তাহলে তখনকার প্রক্রিয়াটা কী হবে, তা এই স্লোগানে ব্যাখ্যা করা হয়নি। বুঝাই যাচ্ছে— কাঙ্ক্ষিত ব্যক্তি নাস্তা আইটেম, মেইন খাওন-দাওনের তালিকায় তাকে রাখা যাবে না।

কিন্তু সমস্যা তাতে সলভ হচ্ছে না। কেননা মানুষকে তাজা – সেদ্ধ – ফ্রাই বা ভর্তা কোনো প্রক্রিয়াতেই খাওয়ার চল নেই পৃথিবীতে। যারা মানুষ খায় তাদের বলে মানুষখেকো বা নরখাদক। এমন নরখাদক লোকজনকে পৃথিবীতে মিছিল-মিটিং করতে দেয়া চরম ভীতিকর বিষয়। সাদা পাঞ্জাবিপরা এক লোক সকালের ব্রেকফাস্টে মানুষের পাছার সারি মাংস দিয়ে পরোটা খাচ্ছে— কী ত্রাহি ত্রাহি দৃশ্য!

অন্য আরেকটি সম্ভাবনার কথাও মনে পড়ছে। এটা নরমাংস ভক্ষণীয় বিষয় না, বেশ ফ্রেন্ডলি প্রক্রিয়া। ‘একটা দুইটা তমুক ধর – সকাল বিকাল নাস্তা কর’ এর মানে হচ্ছে— একটা দুইটা কাঙ্ক্ষিত লোককে ধরে তাদেরকে সঙ্গে নিয়ে নাস্তা করা। কিন্তু এ চিন্তা আঁতুড়ঘরেই পঙ্গু। যার জন্য স্লোগান দিয়ে মিছিল হচ্ছে তাকে ধরে এনে সকাল-বিকাল গলাগলি করে নাস্তা করা— বিরাট ফাইজলামি চিন্তা! এটা বাদ…।

আরেকটি সম্ভাবনাও মাথায় এসেছে— স্লোগানোল্লেখ্য ব্যক্তিকে ধরে তার একটা দফারফা করা। তারপর বাড়িতে বা রেস্টুরেন্টে এসে শান্তিমতো সকাল-বিকাল নাস্তা করা। কিন্তু এখানেও সমস্যা কিঞ্চিৎ ঘনীভূত হচ্ছে। এই ব্যক্তি কি এতোদিন তবে তার সকাল-বিকালের নাস্তায় ব্যাঘাত ঘটাচ্ছিলো? নাস্তার ব্যাঘাত ঘটানোর কারণেই কি রাজপথে তার বিরুদ্ধে মিছিল-স্লোগান দেয়া হচ্ছিলো?

কোনোভা্বেই স্লোগানে উল্লেখ্য ‘একটা দুইটা তমুক ধর – সকাল বিকাল নাস্তা কর’-এর সমাধান খুঁজে পাচ্ছি না। সমস্যাটা কি স্লোগানোল্লেখ্য ব্যক্তিকে নিয়ে নাকি নাস্তা করা নিয়ে, সেটারও কোনো কূল-কিনারা পাচ্ছি না।

সকাল বিকাল নাস্তা কর…