মাত পুছ কে মেরা কারবার কিয়া হ্যায়

মুহাব্বত কি দোকান হ্যায় নফরত কে বাজার মে

জিজ্ঞেস করো না আমার ব্যবসা কী

ঘৃণার বাজারে ভালোবাসার দোকান খুলে বসেছি

আজ থেকে বহু বহুকাল আগে, আরবদেশের এক লোকের কথা মনে পড়ে। স্বাক্ষরতা-জ্ঞান ছিল না তার। তিনি কবিতা রচনা ও আবৃত্তিতে যশস্বী ছিলেন না। তার ভাষণে ছিল না জাদুবাস্তবতার মূর্ছনা। বস্তুত তিনি কোনো ভবিষ্যদ্বক্তা বা জাদুকরও ছিলেন না।

তবু তার কথায় মানুষ বেলাল হয়ে যেত। তপ্ত মরুরোদে পাথরের উপর শুইয়ে যখন বেলালের পিঠে চাবুকপেটা করা হতো, তার মুখ দিয়ে উচ্চারিত হতো ও লোকটির নাম।

তার কথায় মক্কার শত শত মানুষ নিজেদের জন্মভূমি মক্কা ছেড়ে চলে গেল তিন শ মাইল দূরের মদিনা শহরে।

তার অস্তিত্ব রক্ষা করতে একের পর এক যুদ্ধে জড়িয়ে পড়ল তার অনুসারীরা। শহীদ হলো শত শত।

কেন?

এই লোকটি তাদের জন্য ভালোবাসার পয়গাম নিয়ে এসেছিলেন।

সামান্য কথায় যখন ভাইয়ে ভাইয়ে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হতো, তিনি সেখানে উচ্চারণ করলেন, ‘প্রত্যেক মুসলমান একে অপরের ভাই।’ এই কথা উচ্চারণ করে মুনিব ও ভৃত্যকে এক কাতারে নিয়ে এলেন।

তিনি কন্যাসন্তান, স্ত্রী ও মায়ের প্রতি ভালোবাসাকে এতটাই উচ্চকিত করলেন, পুরুষকে জানালেন, এই তিন নারীর সত্যায়ন ছাড়া তুমি জান্নাতে যেতে পারবে না।

অপার অসীম ছিল তার ভালোবাসার ক্ষমতা। আমাকে যদি কেউ প্রশ্ন করে, নবীজির নববী-জীবনের উদ্দেশ্য কী ছিল? আমি এককথায় বলব, ভালোবাসা।

পৃথিবী যখন জড়বাদ আর বস্তুবাদে কলুষিত হয়ে পড়েছিল, ভোগ আর লিপ্সাই যখন ছিল তাদের জীবনের একমাত্র উদ্দেশ্য, তখন তিনি আল্লাহর পক্ষ থেকে মানবজাতিকে জানালেন, আল্লাহ কতটা ভালোবাসেন তার সৃষ্টিকে। তার এই সৃষ্টিকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে সমগ্র সৃষ্টিজাহান। তিনি মানুষকে মৃত্যুর পর এক সুন্দর জীবনের কথা শোনালেন।

তিনি ইবাদতের নাম দিলেন ভালোবাস। তিনি বুকের বামপাশে হাত রেখে বললেন, আল্লাহর প্রতি তোমার আনুগত্য এখানে বাস করে।

মানুষহত্যা, জাতি আর গোত্রীয় বিভেদ, উঁচু-নীচু, ধনী-গরিব, নারী-পুরুষের অসাম্যে যখন সমাজ বিভাজিত ছিল, ধর্মের নামে চলছিল অধর্ম, আল্লাহ তাকে বললেন, আপনি রহমাতুল্লিল আলামিন। এই সমগ্র মহাবিশ্বের আপনি ভালোবাসার আধার। আপনি পরবর্তী মানবজাতিকে ভালোবাসতে শেখান।

তার নাম ছিল মুহাম্মদ। সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

বস্তুত নবীজি নবুওয়াতি ২৩ বছরের জীবনে ভালোবাসতে শিখিয়েছেন। আমরা তার ভালোবাসার শিক্ষাকে যেন ঘৃণার শিক্ষায় পরিণত না করি।

মাত পুছ কে মেরা কারবার কিয়া হ্যায়

মুহাব্বত কি দোকান হ্যায় নফরত কে বাজার মে