ছবিটি তুলেছেন বিখ্যাত ফটোগ্রাফার Gmb Akash ।

ছবিটির সৌন্দর্যের কথা বলাই বাহুল্য। কিন্তু আমি অন্য একটা দৃষ্টিকোণ থেকে দেখছি ছবিটিকে।

এমন ধানক্ষেতের দৃশ্য আমি বাড়ির পাশে প্রতিদিনই দেখি। কিন্তু আমি যদি ক্ষেতের সামনে দাঁড়িয়ে আমার ফোনের ক্যামেরা দিয়ে ছবি তুলি, সে ছবি কি এমন সুন্দর হবে? হবে না।

কেন হবে না? দুটো কারণে।

১. পয়েন্ট অব ভিউ। ছবিটি তোলা হয়েছে ড্রোন ক্যামেরার মাধ্যমে। তার মানে, ধানক্ষেতের দৃশ্য দেখার জন্য আমার চেয়ে ড্রোনের পয়েন্ট অব ভিউ আলাদা। সে ২০০ ফুট উঁচু থেকে একই ধানক্ষেতের দৃশ্য যতটা সুন্দর করে তুলে ধরতে পারবে, আমি ক্ষেতের পাশে দাঁড়িয়ে সে সৌন্দর্য ধরতে পারব না। দৃশ্য একই কিন্তু দুজনের পয়েন্ট অব ভিউ আলাদা হওয়ার কারণে সৌন্দর্যের আকাশ পাতাল তফাৎ হয়ে গেছে।

এখানে ক্ষেতের আলাদা আলাদা যে কম্বিনেশন ফুটে উঠেছে, সেটাও ক্যামেরার পয়েন্ট অব ভিউ‘র কারণে। ক্যামেরা যদি ক্ষেতগুলোর অন্য পাশ থেকে শুট করতো, তাহলে হয়তো ছবিটা এত সুন্দর নাও হতে পারতো।

২. টাইমিং। এখানে সবুজের যে মোলায়েম দৃশ্য আপনার চোখকে প্রশান্তি দিচ্ছে, দুপুরের কড়া রোদে ছবিটি তুললে সেই শান্তভাব পাওয়া যেত না। ছবিটির সৌন্দর্যের জন্য তাই ফটোগ্রাফারের টাইমিং অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এবার আপনার চারপাশে ঘটে যাওয়া ঘটনার দিকে তাকান। একই ঘটনা আপনি আপনার অবস্থান থেকে যে পয়েন্ট অফ ভিউ থেকে দেখছেন, একই ঘটনা অন্য একজন কিন্তু তার পয়েন্ট অব ভিউ বা দৃষ্টিভঙ্গি দিয়ে আলাদাভাবে দেখছে। একই ঘটনায় আপনাদের দুজনের পয়েন্ট অফ ভিউ আলাদা। আপনার পয়েন্ট অফ ভিউ থেকে এটা 9 কিন্তু তার পয়েন্ট অফ ভিউ থেকে এটা 6।

এবার অন্য আরেকটি পয়েন্ট অফ ভিউ থেকে দেখুন। একজন কৃষকের কাছে এই ধানক্ষেত কেবলই তার শস্য উৎপাদনের ক্ষেত্র। এই ক্ষেতে সে সারাদিন শ্রম দিয়ে ফসল ফলায়। এই ক্ষেত তার রুটি রুজির প্রধান উৎস। এর সৌন্দর্যবোধ নিয়ে তার তেমন কোনো মাথাব্যথাই নেই। কিন্তু একজন ফটোগ্রাফার যখন এই ক্ষেত দেখতে পায় তখন সেটা তার জন্য দৃষ্টিনন্দন ফটো তোলার উপলক্ষ হয়ে যায়।

মোরাল অফ দ্যা স্টোরি: আপনার পয়েন্ট অব ভিউ দিয়ে আরেকজনকে কখনোই বিচার করবেন না। প্রত্যেকের জীবন, সময়, পরিবেশ, পরিস্থিতি সবকিছু আলাদা। আপনি দূর থেকে একটা ঘটনা জেনে বা শুনে কোনো ব্যক্তিকে দোষারোপ করা শুরু করবেন না। তার অবস্থান জেনে এবং তার অবস্থান থেকে ঘটনাকে বোঝার চেষ্টা করুন। কেবল একপক্ষীয় দৃষ্টিভঙ্গি দিয়ে আপনি কখনোই সত্যকে অনুসরণ করতে পারবেন না। সত্য সবসময় সরল ও চতুর্মুখী। সুতরাং আপনাকে সর্বদিকের সত্যটা জানতে হবে।